প্রণাম

দাবার ছকের মত ছককাটা বারান্দায় আলো আঁধারি দুপুর নামলেই,
হাতেগোনা কিছু সাদা- কালো, বালুঘড়ি সময় চুপিচুপি হাতছানি দিয়ে যায়...
আমি চোখ বুজেও পরিস্কার শুনতে পাই মধু..আমার ছোটবেলার বন্ধু গাইছে
"পুরানো সে দিনের কথা ভুলবি কি রে হায়"...
তারপরেও সুর্যমুখী রং চাঁদিয়ালটা আকাশকে ভীষণ ঔদ্ধতে ছুঁতে গেলেই
উঠানজোড়া আমগাছের ছায়ায় সাদামাটা ভালো থাকাগুলো ঘুমঘুম স্বপ্ন বোনে..
দিনান্তে শাকান্ন চাওয়া শেষ করে প্রকট হয় আজকের ঘুণধরা সমাজ..
কেন জানিনা গলায় হারমোনিয়াম ঝুলিয়ে ভিক্ষে করা গানকাকুর কথা মনে পড়ে
"মোরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে"....
তুমুলভাবে বাঁচতে চেয়ে পদাতিক মিছিলে পা মেলায় পাদাকালো দাবার বোড়েরা...
দৈর্ঘের অনুসন্ধান ফুরাক কি খসে পড়ুক প্রস্থের অনিবার্য় আড়ালটুকু
আমার মনের কোণে লুকানো আমি গুনগুনিয়ে বলে
"গোপন কথাটি রবেনা গোপনে"...
অন্যের হাতের ক্রীড়ানক চাহিদাশেষে পায়ে পায়ে মিছিলে ছায়া বাড়ে
উঠান ছাড়িয়ে সাদাকালো ছককাটা চতুস্কোনের সীমানা ছড়িয়ে যায় গলি, রাজপথ,জলছাপ সড়ক, উড়ান মানচিত্র কাঁটাতার সীমান্ত...
"ও আমার দেশের মাটি"...
ভালোমন্দ উজানবেলায় অযৌক্তিক শব্দেরাও সংঘবদ্ধ হয়... সুখে দুখে ..আলো ছায়ায়..হাসি কান্নায়..প্রেমে অপ্রেমে...
শব্দে শব্দে, কথায় ,গানে... আমি শুধু তাঁকেই শুনি.. আমি তাঁরই গান গাই...
"কি গাবো আমি কি শোনাবো আজ আনন্দধামে"...

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About