ক্ষনিক সংক্রমণ

কেন এসে দাঁড়াও আমার একলা জানালায়
জলের মতন, ত্রাসের মতন- মগ্ন কবিতায়।
জলের নিচে পুড়ছে আবার ডিঙির মধ্যে তুষ
পুড়িয়ে ভায়োলিনএসে দাঁড়ায় অরফিউস।

তীক্ষ্ণ ফলার মতন বনে বনে
গন্ধ ভেসে বেড়ায় ক্ষনে ক্ষনে
আমি যেই দিকেতেই যাই ডিঙি বেয়ে
থমকে দাঁড়াই দেখতে তোমায় পেয়ে
আমার ভাল লাগে না দেখে তোমায় আমার জানালায়
বাম দিকে হোক ডান দিকে হোক- মগ্ন কবিতায়।

মোমের চাদর বিছিয়েনেমেছে গোধূলিবেলা
খেলতে খেলতে আচমকাই করেছি হেলাফেলা
কেন জোসেফ খুঁজেছিলপুরনো আস্তাবল
কেন ডিঙির নিচে হঠাৎ থমকে যায় জল
সেই জলে কার ছায়া পড়ে ক্ষনিক, অনর্গল
তোমারই মতন কাউকে আমি দেখেছি অবিকল।

এরই নাম কি ক্ষনিক সংক্রমণ?
নাকি ফাগুন উৎসবে আজ খাণ্ডব দহন?
এমন দিন বারবার কেন আনল অরফিউস
পুড়িয়ে ভায়োলিনসে আমার, পুড়িয়ে শুকনো তুষ।

কেন এসে দাঁড়াও আমার একলা জানালায়
জলের মতন, ব্যথার মতন- ক্ষনিক যন্ত্রণায়।



0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About