মনে করো
 

মনে করো - আমাদের ছোট্ট খাটটি
আদিগন্ত দেহ মেলে বিছানা পেতেছে -
মশারির ঘরে ঢুকে দু'চারটি
                               জোনাকিমন
নক্ষত্রের মত চোখ টিপে শুনাচ্ছে
                           আলোর গল্প -
আমি আর তুমি পাশাপাশি শুয়ে
           ডুবে যাচ্ছি শুন্যের শরীরে -
 মাঝখানে তোমার গর্ভে বসে
জন্মমঙ্গল পড়ছে আমাদের অনাগত
                          আলোক সন্তান-

মনে করো- আমরা দু'জন কোনো
        নির্জন নক্ষত্রে গিয়ে শরীরের
 অনদীমাতৃক ভুঁইয়ে রুয়ে দিচ্ছি  
                            ভালবাসা-
আমাদের ঋতুময়ী প্রতিটি চুম্বনে
                             জন্ম নিচ্ছে
এক একটা প্রাণময়ী মহাগ্রহ -
                               আর তারা
ক্রমশ ছড়িয়ে যাচ্ছে মহাশুন্যে - 
যদিও কৃষ্ণগুহা হা করে রয়েছে
তবু সঞ্জীবনী বীজমন্ত্রে
     ভরে দিচ্ছে শব্দহীন চরাচর -
আর তুমি আমার হাতের মধ্যে
সংগোপন সুখে এঁকে রাখছো
চরিতার্থ মাতৃত্বের চিরন্তন
                                   বর্ণমালা---

মনে করো- তোমার বুকের মধ্যে
                   ক্রমাগত বেড়ে উঠছে
আমাদের নাক্ষত্রিক ভালবাসা -
আর আমার চোখের প্রান্তরে
জেগে উঠছে সীমাহীনা
                          তোমার আকাশ---

মনে করো- প্রেমার্ত বাতাস মেখে
আমাদের একক জীবন
     মহাজাগতিক যৌথজীবনে
      হেঁটে যাচ্ছে অনন্তপ্রসারী পথে---
মনে করো---

তোমার বিরুদ্ধে

এ পারে জন্ম আর ওপারে মৃত্যু---
মাঝখানে ক্রমশলম্বিত
তোমার দুইটি হাত আমাকে
                          কেবলই টানে
                        এপারে-ওপারে---

খন্ডিত সতীর দেহ খুঁজে খুঁজে আমি
                      প্রেমের শরীর গড়ি-
আর তুমি অদর্শন চক্র দিয়ে
টুকরো টুকরো করো বারবার ---

চিতাকেই ভালবেসে
সারা গায়ে রোজ মাখি শ্মশানের ছাই-
               আর উদ্বাহু রুদ্রনাচে
শিথিলতা মেখে দিই তোমার বাহুতে

তারপর পর্বতের রুঢ়গর্ভে
       জন্ম দিই প্রাণময়ী পার্বতীর ---
যেদিকেই টানো তুমি -
জন্ম ও মৃত্যুর উর্ধে আমি এক
                           দুরন্ত বাসনা-

তোমাকেই ভালবাসি-
তাই আমি তোমারই বিরুদ্ধে করি
                               যুদ্ধ ঘোষণা---

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About