আত্মশুদ্ধির শপথ

অনেকদিনের পুরোনো এক বন্ধুকে খুজে পেলাম 
রাস্তায় অদ্ভুত রকমের একটা পাথর কুড়োতে গিয়ে
পাথরটি অনেক খেলিয়ে তবে আমাকে তার ডাঙায় তুললো 
আর তার আপাত গোলাকার চেহারার মধ্যে
অনেক রকম কৌণিক সম্ভাবনার তীর্যক ইঙ্গিত ।

আমি সেই পাথরের সঙ্গে তার ডেরায় গিয়ে উঠলাম 
ডেরায় ঢুকতে প্রথমেই অবশ্য একবার মাথার চৌকাঠে ঠোকা খেলাম
 
বন্ধুবর পাথর আমাকে দেখিয়ে দিলেন
 
কিভাবে ফোল্ডিং পদ্ধতিতে বিনয়ের ব্যাকরণ রপ্ত করতে হয় ।
আমি সেই বন্ধুর সঙ্গে মাত্র চব্বিশ ঘণ্টার মধ্যে 
আমার হাতের তালুতে থাকা সম্পূর্ণ জীবনকাল অনায়াসে খরচ করে আসি
 
পাথর-বন্ধুর সঙ্গী সাথী আরো অনেক ছোট-বড়
সাদা-কালো  পাথরের সঙ্গে পরিচয় হয় 

তাদের দেহ আর দেহের রসায়ন নিয়ে  
একটা বড় রকমের পাথরপুরাণ লিখে ফেলার শপথ নিয়েছি
 
আশা করছি আমার বন্ধু আমাকেও রাস্তা থেকে তুলে এনে
লাব-ডুবে আশ্রয় দেবে

আশ্রয় পেলেই আমি আমার সমস্ত পোশাক খুলে 
রজকের বাড়ি ও তার ধোবিঘাট দর্শণ করে আসবো নিশ্চিত ।


0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About