আমার সাথে

 আমার সাথে যায় কে হেঁটে আপন মনে
বসে থাকে নদীর ঘাটে খুব নির্জনে,
একলা রাতে আমার সাথে আয়না দেখে
ছুঁতে গেলেই হারিয়ে যায় নাগাল থেকে,
আমার সাথে রোজ শুতে যায় এক বিছানায়
হঠাৎ জেগে সুর খুঁজে যায় তারায় তারায়,
ক্রুশের ক্ষত বয়ে বেড়ায় বুকের ভিতর,
রোজ রাতে তার ঘর ছুঁয়ে যায় বৃষ্টিমুখর
নীরব বাণী --
শিশির সাথে ঘাসের যেমন কানাকানি,
সজনে-উঠোন ঝাঁকিয়ে চলে অবিরত
পদ্মপাতায় জেগে থাকা ফোঁটার মত
নীরবতায় গড়িয়ে পড়ে ঢেউয়ের বুকে
কোন অজানা শিহরিত অচিন সুখে,
আমাকে যে তাড়িয়ে বেড়ায় বাউল সুরে
দুন্দুভি আর পল্লিবালার পায় - নুপুরে
ধুলার পরে ধুলা হয়ে মিশিতে চায়
শহর আর গ্রামের পথের দূর সীমানায়,
চেতনা মোর যাহার খাতায় আধেক লেখা
ক্যানভাসে যার আমার ছবির আধেক রেখা
আমার প্রাণে নিত্য যাহার আসা যাওয়া
কখন বদ্ধ, মৃদু কখন মাতাল হাওয়া
তার পরিচয় - তার ঠিকানা - নাম কি জানি
চিতার আগুন জ্বালতে গেলে -
বাড়ায় সে তার প্রদীপখানি!!



0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About