ছেঁড়া সেতারের সংলাপ

এত চুপ করে থাকো কেন
যদি ঘুম ভেঙে যায় পোকাদের
শয্যায় গাছগাছালি, পাখপাখালি, খড়কুটো
যাবে চলো কিছুদিন, কিছু পথ হেঁটে
আমাদের বিচ্ছেদ হয়ে গেছে
এ সত্যি, তবু ঝিঁঝি ঝুমঝুম সন্ধ্যা এখন
লোভ ছিলো কখনো!
আজ নেই বলো একটুও?
না
কেন এ দিনমান খালি খালি
তোমার, আমার নয়
তোমার কি তবে
ক্যানেল খরগোশের, টুকটুক কুচকুচ তৃণযাপন
চলো ঝগড়া করি, আগের মতন
অভিমান শুকিয়ে গেছে
রাগ করি যখন তখন
মেঘ হয়ে ঝরে গেছে শুকনো ফলে
খানিকটা রাঁধো এলেবেলে
খিদে খিদে পায় না এখন
চা খাওয়াবে
পাতা ফুরিয়েছে কবে কোন বিকেলে
কেন তবে এই অশান্ত শিশিরপাত
তুমি চেয়েছিলে যাক তবে চুকেবুকে
রিনরিনে সুর হারায় হারায়
আমি বেসুরো এখন ও তখন
তবে থাক
থাক
আসি
যাও
অবেলায় কেন তবে এ ফুলসাজ
সাজাবো যতনে আমাকে গহীনে
যদি ডাকো একটিবার, দিই সুগন্ধী, দিই ডুব
ফিরে যাও, গোধূলির ধুলোতে ছেয়েছে আকাশ
পথ চিনি না
আসমানি রঙ্ জ্বেলেছো বুকে
নিভে গেছে সেই রঙ্, কবে ও কখন
বলছি এসো, এখন অন্ধকার, তুমি অবৈধ যত্রতত্র
তবে যাই
হ্যাঁ
কেন
" বকের পাখায় উড়ছে আমার পালক সময়,
একা প্রসাধনে কাটবো সাঁতার
নার্সিসাস ফুটেছে বাগানে, মুগ্ধতা ছুঁয়েছি আমি মাঝরাতে ..."


0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About