আমি শঙ্খিনী নারী

আমার সুইসাইড নোট জীবনানন্দের কবিতা,
মৃত্যুর মুহূর্তে মাচার উপর একটি হলুদ পাখি,
শীতের রোদে সান্নিধ্য,একসাথে হাঁটি ।

কে বলে মৃত্যু মানেই ধুসর এক উপত্যকা,
মৃত্যু মানেই ফেলে যাওয়া স্মৃতি,কত কথা,
মৃত্যু স্বচ্ছন্দচারন,প্রিয় মুখ,মুক্তদানা গাঁথা ।

অঘ্রানে ক্ষেতের রঙ সোনার হলুদ,
অলৌকিক ধানে সুজাতার পরমান্ন
বীজতলা জুড়ে তথাগতর অবস্থান
প্রসাদে আজ ভালোবাসার নবান্ন ।

অন্ধকার থাকতে মিশে গেছেন ভোরের দিকে,
ধীর পায়ে ফিরে আসে কল্যাণী অবগুণ্ঠিতা,
শান্তির পারাবত উড়েছিল তার অমৃত ভাষণে
প্রবাজিকার কথা ইতিহাস রাখেনি মনে ।

শঙ্খিনী নারী আমি,কে আমার .. আমি ই বা কার,
আমি রুষ্ট হলে আজও পৃথিবীতে আঁধার ।
ভার আমি ? আমার গর্ভে সারা সৃষ্টির দায়,
একলা নই আমি, ব্রহ্মা বিষ্ণু আমায় চায়
আমাকে অবলা ভাবে যারা, তারা অসহায়
যজ্ঞ থেকে উঠে আসা আমি সেই যাজ্ঞসেনী,
আগুনে পুড়তে নয়, পোড়াতে এসেছি আমি ।
বৈদিক থেকে নগর সভ্যতার ইতিহাস
সবই আমার গর্ভাধিকারের অবদান ।
আছি সাম্রাজ্যবাদ থেকে ধ্বংসের স্তূপেই,
কে কম কেই বা বেশি, তার হিসাব কে নেবে,
বিষ ভান্ড হাতে, সুজাতা আমি শঙ্খিনী নারী,


ক্ষমার চোখেও জেনো আমি, আগুন জ্বালাতে পারি ।

1 মন্তব্য(গুলি):

Phoenix বলেছেন...

Khamar chokheo agun jalano... Women empowerment er flag bearer to hotei... Do sotti tumi rusto hole prithibite adhar... Tai khomar chokheo agun jaliye sei adharer absan... Bhalo laglo...

একটি মন্তব্য পোস্ট করুন

About