আমি চিত্রাংগদা,রাজেন্দ্রনন্দিনী

যা কিছু আটপোউরে
সব তুমি অনন্য করেছ
পিতা।
আমার সব অসোউন্দর্য
ভালোবাসা,
ভ্রম
তুমি অসংগত
প্রমাণ
করেছ অবলীলায়।
বুঝিয়েছ সমবেদনা নয়
সংগও নয়
মাথার ওপরে তুলতে হবে
মুষ্টিবদ্ধ হাত।
জগত স্বতন্ত্র
মন সম্পূর্ণ
ভিক্ষার অঞ্জলি
তোমার জন্য নয়।
পিতা,
আমি জানি
জগতের অর্থ-ভিক্ষামুষ্টি
একটি প্রার্থনা
একটা রোদন
আর গোটাকতক ক্ষুধার
অসম্পূর্ন বিবরণ
আসলে সূর্যরশ্মি পান করার
অনন্ত পিপাসা
আমার মধ্যে
সেই কবেই তো আমাদের
দুই ভাইবোনের হাতে
তুমি ধরিয়েছ লাল পতাকা
স্কন্ধে রং তুলির বোঝা
করেছ
দেওয়াল লেখার
সংগী
দুনিয়ার মজদুর এক হও।
পাভেল বলেছিল,
শোন,
"
আমি তো কোনদিন ভুলি নি তোমায়
চিত্রাংগদা বললেই মনে পড়েছে
তোমার মুখ
তোমার নাচ
তবুও
নাচঘর থেকে অনেক দূরে
রেখেছি চেয়ার
পিতঃ
দুরুদুরু বক্ষ আমার
তুমি বলিবে
ধিক ধিক
বলিবে তর্পণে কালিমা নীল
ইন কিলাব জিন্দাবাদ
পিতা,
আমি যে ক্রিষ্ণবর্ণা
আমি ভিখারিনী


চিত্রাংগদা প্রিয় বান্ধবী

অনন্ত আকাশে মেঘ
তুমি ওড়ালে
অঞ্চলে কাব্যি গাথা
তোমার মানবীর
প্রেম
শুধু
বায়বীয়
বাকিটা মানবিক
ধান ক্ষেত জুড়ে
কুয়াশা ছড়ায়
টুংটাং শব্দ ফোটে
গাং নদীটির
বুলন্দ দরোয়াজার
পাখোয়াজ
সুর
তোমার কিংখাবে
চিত্রাংগদা
তুমি ই অঙ্গার
তুমি ই সমুদ্দুর
নতমুখ

তোমার
কেমন চাওয়া
ত্রিতীয় পান্ডবে
মুক্তি
প্রেম
বন্ধন
সাতপাক
পরজন্মে দেখার
এ জন্মে প্রস্তুতি
তুমি বড্ড
অস্থির

চিত্রাংগদা প্রিয় বান্ধবী


1 মন্তব্য(গুলি):

Jaya Choudhury বলেছেন...

eikhanei bojha jay lekhati purush Rabindranath Thakurer. Je Chitrangada r etokhani Dardhyo tar choritre eirokom sesh motei ashaprodo noy.
valo kobita

একটি মন্তব্য পোস্ট করুন

About