আয়না দেখার কারণ 

মাঝে মাঝে নিজের সাথে ঝগড়া করার ইচ্ছে সাজিয়ে বসি
প্রত্যেকটা ঘুমের আগে আয়নায়
নিজেকে আরো শেষ একবার দেখে নিই
আমি সুস্থ আছি কিনা
সারাদিন একাধিক মুখোশকে
বুঝে নিয়েও
নিজের শতাধিক স্বপ্নের কথা ভেবে
বারবার ভেবেছি আমি মুখোশ খুঁজে পাইনি
আমার ইচ্ছের কোনো ডানা নেই
যেটুকু আছে সেটা দিয়ে
শুধুমাত্র বারো মাসের তেরো পার্বনকে
হয়তো টেনেটুনে পনেরোর দোরগোড়ায় ফেলে আসতে পারি
নতুন কিনে আনা ভোর ভেবে
এভাবেই রোজ আমি থিয়েটার সাজাতে গিয়ে
এক একটা গল্পের সাক্ষাৎকার নিতে থাকি
পাশাপাশি দাঁড়িয়ে হয়তো
এক পথিক আমার থেকে পরামর্শ পাইনা
তাই বলে যে শিশু আজও পথে বের হয়
নিশ্চুপে কোনো এক কোনে দাঁড়িয়ে
একটু আধটু হাসি উপহার পাবে বলে
সেই সাদা দেওয়ালে আমি রঙ মাখানোর যাবতীয় তথ্য নিয়ে
রোজ এই পথ পাড়ি দেবো
আর খুঁজে আনবো
আমার রাত্রিতে আয়না দেখার একটামাত্র কারণ


0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About