আজ ১লা মে বিশ্ব শ্রমিক দিবস । অন্যনিষাদ বিনম্র শ্রদ্ধায় এই দিনটিকে স্মরণ করছে । অন্যনিষাদবিশ্বাস করে, সকালীন ঘটনাপ্রবাহ কিংবা মানব মনের মুক্তির দিশারি কোন ঐতিহাসিক ঘটনাকে কবি বা সাহিত্যকার এড়িয়ে যেতে পারেন না । আধুনিক শ্রমনির্ভর মানুষের সংগ্রামের সূচনা হয়েছিল ১৮৮৬র এই দিনটিতে । এই দিনটিতেই লক্ষ কন্ঠে প্রথম উচ্চারিত হয়েছিল আট ঘন্টা শ্রম, আট ঘন্টা বিশ্রাম ও আট ঘন্টা বিনোদনএই চাওয়া । একজন কবির চাওয়া এর চেয়ে ভিন্ন কিছু নয় । কেননা আদতে তার যাপনও তো শ্রমনির্ভর ।

পাবলো নেরুদার একটি উক্তি স্মরণ করি । বলেছিলেন কবিতা তৈরি হয় অন্ধকার আর রক্ত দিয়ে এবং তাই হওয়া উচিত। আমরা জানি সে রক্ত কখনো শিকাগোর হে মার্কেটে পুলিশের গুলিতে হত আট ঘন্টা শ্রমের সংগত দাবি করা শ্রমিকের রক্ত, কখনোবা পুলিশ লকআপে পিটিয়ে মারা তরতাজা কোন তরুণের রক্ত, কিংবা সন্ত্রাশবাদী হামলায় নিহত জওয়ানের রক্ত । আর কে না জানি হৃদয়ের রক্তক্ষণেই জন্ম নেয় কবিতা । আমরা বিনম্র শ্রদ্ধায় স্মরণ করি ঐতিহাসিক মে দিবসকে ।


আগামীকাল ২রা মে – বাংলার সারস্বতভূমির কৃতি সন্তান সত্যজিৎ রায়ের ৯৭তম জন্মদিন । বিশ্ববরেন্য এই মানুষটির জন্মদিনে নিবেদন করি আমাদের বিনম্র প্রণতি ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About