বৃষ্টি সই

আমার কাছে বৃষ্টি আসে রোজই,শার্সি ভেজায়,আরশি ভেজায়,
ঝাপসা চোখে ইচ্ছে মেখে, চুপিচুপি জানলায় এসে আমায় ডাকে,
কুচি কুচি বৃষ্টি ছুঁয়ে যায় আমার মুখ। হালকা মাটির গন্ধ নিয়ে,
আলতো হাতে আমার চুল উড়িয়ে,বেলা অবেলায় ডাক দিয়ে যায়
ঝিরঝিরিয়ে,আমার ডাকনাম ধরে স্পষ্ট বলে,
টুউউউকিইইই

আমার কাছে বৃষ্টি আসে রোজই। মুচকি হেসে, সবুজ পাতায় নেচে নেচে,
আলতো পায়ে কখন এসে দরজা খুলে ,আমার গালে টুসকি মেরে,
চিলতে খানেক ভিজিয়ে আমায়, হটাৎ বলে ডাক নামেতেই,

কুমিরডাঙ্গা খেলবিইই আয়

আমার কাছে বৃষ্টি আসে রোজই। মন খারাপের উজান বেয়ে,
যখন তখন চমক মেখে,মেঘের দেশের হদিশ হতে,
বৃষ্টি আসে মন উঠোনে, রিমঝিম তার গানের সুরে,
আমায় বলে কানে কানে,

দেখবি তোকে লুকিয়ে ফেলি
আমার কাছে বৃষ্টি আসে রোজই!

বৃষ্টি রাতের কথারা

বর্ষা আমার প্রিয় ঋতু। আজও আমি বৃষ্টি ভিজি
আজও আমি বৃষ্টি দিনে হারিয়ে যাই আমার রূপকথার দিনগুলোতে।
টিপটিপ বৃষ্টি সারাদিন।বৃষ্টি হয়ে যাবার পর,মন চলে যায়
ছোটবেলার বৃষ্টি রাতের সময়ে। সে সব রাত,
যখন টিমটিমে হ্যারিকেনের আলোর চারিপাশে,
বাদল পোকারা উড়ে বেড়াত রূপকথার গল্প নিয়ে।
আবার যখন জোনাকির ডানায়, বয়ে আনা আলো
জানলার বাইরে একটা মায়াবী পরিবেশের সৃষ্টি করতো।
তখন ঝিঁঝিঁর সুরে ভেসে আসত ঘুম। বৃষ্টি হয়ে যাবার পর,
মন চলে যায় বৃষ্টির রাতের দিনে।যখন অবহেলার আটপৌরে
দিনগুলোতে পোষা বেড়ালের মতো ওম পোহাতাম,
চাঁদের আলোয় জানলার পাশের কাঠাল গাছটার নীচে,
নেমে আসত 'ব্ল্যাক বিউটি'আর আমি তার পিঠে চড়ে
ঘুরে বেড়াতাম তেপান্তরের মাঠগুলোতে।তারপর একসময়
কোন এক গাছের কোটরে নেমে আসতো নরম ঘুম ।
বৃষ্টি হয়ে যাবার পর,মন চলে যায় বৃষ্টির রাতের দিনে।
যখন কুচি কুচি বৃষ্টি কনা নিয়ে হাওয়ারা উড়ে যেত
ঢেউ ভেঙ্গে মনের আনাচে কানাচে।
রাতভাসি তারারা সিরসিরে সুর নিয়ে যেতো রাতপরীদের দেশে।
ব্যাঙ্গমা ব্যাঙ্গমীরা ডানায় বয়ে আনতো পরী ছানাদের।
তাদের সাথে খেলতে খেলতে, পালকের ওমে
নেমে আসতো আদুরে ঘুম।
ভোরে একদিন উঠে দেখি, বৃষ্টি ভেজা ছাদে পায়রার ডানা বেয়ে
মেঘের কুচি ছড়ানো। বছরের প্রথম বৃষ্টিতে আজও ভিজি।
আজও একটা একটা করে কাগজের নৌকো ভাসিয়ে দিক জমা জলে।
কখনো মাঝরাতে ঘুম ভেঙ্গে ছাদে দাঁড়াই।
একটা একটা করে তারা জমায় আকাশ, কখনো বা আধখানা,
কখনো বা পুরো চাঁদ অপেক্ষায় থাকে।
সেই চাঁদের আলোয় আসে শান্তির ঘুম।


0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

About